Author Topic: বন্ধ হলো প্রথম পেটাফ্লপ গতির সুপার কম্পিউ  (Read 1625 times)

bbasujon

  • Administrator
  • VIP Member
  • *****
  • Posts: 1827
  • I want to show my performance at any where
    • View Profile
    • Higher Education



অবশেষে বন্ধ হয়ে গেল বিশ্বের প্রথম পেটাফ্লপ গতির সুপার কম্পিউটার। রোডরানার নামের এ সুপার কম্পিউটার তৈরি করেছিল বিশ্বখ্যাত কম্পিউটার নির্মাণপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন (আইবিএম)। ২০০৮ সালে এ সুপার কম্পিউটার তৈরির কাজ শুরু হয় এবং কাজ শেষ হয় ২০০৯ সালে। রোডরানারই ছিল প্রথম সুপার কম্পিউটার, যেটি পেটাফ্লপ গতিতে কাজ করতে পারত।
মেট্রিক পদ্ধতিতে শতকোটিকে বলা হয় এক বিলিয়ন। এক হাজার বিলিয়নকে বলা হয় এক ট্রিলিয়ন এবং এক হাজার ট্রিলিয়নকে বলা হয় এক পেটা। প্রায় ১২ কোটি পাঁচ লাখ ডলারে তৈরি সুপার কম্পিউটারটি স্থাপন করা হয় নিউ মেক্সিকোর লস অ্যালামোস ন্যাশনাল ল্যাবরেটরিতে। পাঁচ বছর পর এটি বন্ধের ঘোষণা দেওয়া হলো।
এ সুপার কম্পিউটারের মাধ্যমে মহামারির ভাইরাস থেকে শুরু করে দূরের মহাকাশ, পারমাণবিক গবেষণা ইত্যাদির কাজ করা হয়েছে। রোডরানার বন্ধ ঘোষণার ব্যাপারে লস অ্যালামোস ন্যাশনাল ল্যাবরেটরি হাই পারফরম্যান্স কম্পিউটিং বিভাগের গ্রে গ্রিডার বলেন, রোডরানার আমাদের শিখিয়েছে, কীভাবে একটি সুপার কম্পিউটার তৈরি করে ব্যবহার করতে হয়। বন্ধ হলেও আমরা এখনো চেষ্টা করে যাচ্ছি রোডরানার থেকে আরও কিছু শিখতে।
বিশেষভাবে প্রায় ১২ হাজার প্রসেসর দিয়ে তৈরি হয়েছিল রোডরানার। এটি তৈরিতে ব্যবহার করা হয়েছিল আইবিএম পাওয়ার এক্সেল ৮ আই প্রসেসর এবং ৫৪৮০ এমডি অপ্টেরন এএমডি ডুয়াল কোর প্রসেসর। মূল প্রসেসরগুলো তৈরি করা হয়েছিল প্লে স্টেশন থ্রি গেমিং কনসোলের জন্য। এ ছাড়া এ সুপার কম্পিউটার তৈরিতে ব্যবহূত হয়েছে ৯২ কিলোমিটার দৈর্ঘ্যের সমান ফাইবার অপটিক কেব্ল ও রেফ্রিজারেটরের সমান আকৃতির ২৮৮টি কেসিং।
বিবিসি অবলম্বনে কাজী আলম
Acquire the knowledge and share the knowledge so that knowing,learning then sharing - all are the collection