Author Topic: ডার্পার চিতা রোবট ২৮.৩ মাইল/ঘণ্টা বেগে দৌড়া&#  (Read 1796 times)

bbasujon

  • Administrator
  • VIP Member
  • *****
  • Posts: 1827
  • I want to show my performance at any where
    • View Profile
    • Higher Education
( DARPA - ডিফেন্স অ্যাডভানস রিসার্চ প্রজেক্ট এজেন্সি) সব সময়ই কিছু না কিছু অদ্ভুত ধরনের প্রজেক্টের উপর কাজ করে। যদিও তাদের উদ্দেশ্য সেই গবেষণার ফলাফলকে সামরিকবাহিনীতে ব্যবহার করা, কিন্তু তারপরেও আমাদের সাধারণ মানুষের আগ্রহ থাকেই। তার মূল কারণ হলো ইন্টারনেট। এই ডার্পা-ই প্রথম চালু করেছিল ইন্টারনেট। সেই ইন্টারনেট সামরিক কার্যক্রম ছাড়িয়ে এখন আমাদের সবার জীবনকে ছুঁয়ে গেছে।



সেই ডার্পা এখন রোবট তৈরিতে অনেক টাকা বিনিয়োগ করে চলেছে। এবং তাদের সব রোবট যে ভালো কাজ করছে তা নয়। তবে কিছু কিছু ভালো ফলাফল পাওয়া যাচ্ছে বৈ কি।

তেমন একটি রোবটের নাম হলো চিতা। এই রোবটটি এমনভাবে তৈরি করা হচ্ছে যে, আশা করা যায় অদূর ভবিষ্যতেই এই রোবটকে যুদ্ধক্ষেত্রে কাজে লাগানো যাবে। এবং এরা কমবেট যুদ্ধে অংশ গ্রহণ করতে পারবে।

এই চিতা রোবটটি ঠিক চার পা বিশিষ্ট চিতার মতোই। মূলত চিতাকে অনুকরণ করেই এটা তৈরি করা হয়েছে। তবে এখন ওর গতি চিতার মতো হয়ে ওঠেনি - কাছাকাছি বলা যেতে পারে।

এই চিতা সম্প্রতি ঘণ্টায় ২৮.৩ মাইল দৌড়ানোর রেকর্ড সৃষ্টি করেছে। এর অর্থ হলো, এই চিতা যদি সত্যি সত্যি কাজে নেমে পড়ে, তাহলে পৃথিবীর আর কোনও প্রাণী তাকে দৌড়িয়ে ধরতে পারবে না। এমনকি এই পৃথিবীর দ্রুততম মানব উসাইন বোল্টও তাকে ধরতে পারবে না, কারণ বোল্টের গতি হলো ঘণ্টায় ২৭.৭৮ মাইল।


[embed=425,349]<iframe width="640" height="360" src="http://www.youtube.com/embed/d2D71CveQwo?feature=player_embedded" frameborder="0" allowfullscreen></iframe>[/embed]

সাধারণ একজন সৈন্য খুব বেশি হলে ১০০ পাউন্ডের মত ওজন বহন করতে সক্ষম, তাও বেশিক্ষণের জন্য নয়। কিন্তু অনেক সময় সৈন্যদেরকে এমন সব স্থানে যেতে হয় যেখানে গাড়ি নিয়ে যাওয়া সম্ভব নয়। আর তাই মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক গবেষণামূলক প্রতিষ্ঠান ডার্পা ঘোড়া বা গাধা সাদৃশ্য রোবট আলফা ডগ তৈরি করেছে।

Acquire the knowledge and share the knowledge so that knowing,learning then sharing - all are the collection